IFIC Bank TSO Exam Details

IFIC ( International Finance Investment and Commerce Bank) তাদের ব্যাংকিং সেবাকে আরো প্রসারিত করার জন্য সারাদেশে ৩৫০ এর বেশি সাব ব্রাঞ্চ বা উপ শাখা খোলার জন্য মেগা প্রকল্প হাতে নিয়েছে। এ জন্য তারা খুব স্বল্প সময়ের ব্যবধানে TSO (Transaction Service Officer)  নিয়োগের জন্য সার্কুলার দিচ্ছে। আমরা যারা নতুন হিসেবে এপ্লাই করছি তাদের জন্য এই পোস্ট। শুধুমাত্র Apply করা থেকে Recruitment Procedure পর্যন্ত বলার চেষ্টা করছি যাতে করে অনেকের মনের কনফিউশান দূর হয়।
Circular দেয়ার পর অনেকের মনে খুব কমন একটি প্রশ্ন জাগে, 'আমার সিজি তো ৩ এর নিচে, আমাকে কি নিবে?"
হ্যা নিবে। আমার পরিচিত অনেকেই আছেন, যারা এপ্লাই করে এই পোস্টে এখনো কর্মরত আছেন।
তাই শুধু শুধু বিব্রতবোধ না করে ঠান্ডা মাথায় Application Form পূরণ করবেন।
এবার আসি  Recruitment Procedure নিয়ে। এপ্লাই করার পর শর্ট লিস্টেড হলে এরপর পুরো Procedure টি  মূলত চারটি ধাপে হয়ে থাকে।
১. Zoom Initial Viva :  আপনাকে বাসায় বসে Zoom এ এই ভাইভা টি দিতে হবে। এখানে খুব সাধারণ কিছু প্রশ্ন করা হয়। TSO & IFIC এর ফুল ফর্ম, Job Responsibilities (Circular  এ উল্লেখ থাকে),  আপনার বর্তমান অবস্থা, আপনার Weakness, Strength  ইত্যাদি ইত্যাদি। তবে যারা Engineering Student  হিসেবে গ্রাজুয়েশন পাশ করেছেন, তাদের  কে প্রায়ই খুব কমন প্রশ্ন করতে দেখা যায় যে, 'আপনি ইঞ্জিনিয়ারিং পড়ে কেন ব্যাংকিং এ আসতে চান?
ভাইভা জুমে হলেও ফর্মাল ড্রেস এবং ছেলদের জন্য ক্লিন শেভ করা থাকলে অনাকাঙ্ক্ষিত প্রশ্ন থেকে মুক্তি পাওয়া যায় এবং পরবর্তী ধাপে উন্নীত হতে সহজতর হয়।
২. Written Test : Zoom ভাইভায় আপনি সিলেক্টেড হলে আপনাকে ফোনে মেসেজ ও মেইল করে Written Test এর জন্য সময় ও তারিখ জানিয়ে দেয়া হবে। যা Zoom ভাইভার পরে মোটামুটি ১ সপ্তাহ পর হয়ে থাকে।
Written Test হয় ১০০ মার্কের। যার মধ্যে দুটো ম্যাথ থাকে ১০+১০  = ২০ মার্কের।
এছাড়া বাংলা ইংরেজি Amplitude Test মিলিয়ে আরো ৮০ মার্ক থাকে।৷ ইংরেজি তে Word Meaning,  Sentence গঠন, English to Bangla Translation, Focus Writing সহ একটি চিঠি লিখতে বলা হয়ে থাকে সাধারনত।
বাংলা তে ব্যাকরণ, Bangla to English Translation, একটি নির্দিষ্ট টপিকের উপর  কিছু লেখা এসব নিয়ে প্রশ্ন হয় সাধারনত।
আর Amplitude Test একটু ঠান্ডা মাথায় দিলে কোন সমস্যা হওয়ার কথা না। এটাকে আপনি BCS এর মানসিক দক্ষতার সাথে তুলনা করতে পারেন।
খুব কঠিন কোন প্রশ্ন হয়না রিটেনে। একটু কেয়ারফুল থাকলেই মোটামুটি সব উত্তর করতে পারবেন।
সব থেকে ভালো বিষয় হলো, করোনার জন্য Written Test আপনার নিজের শহরে/নিকটস্থ IFIC Bank এ হবে। তাই যারা ঢাকার বাইরে থাকেন তাদের ঢাকা যাওয়া লাগবে না।
৩. Computer Proficiency Test (CPT) : Written এ সিলেক্ট হওয়ার পর CPT দেওয়ার জন্য আপনাকে প্রথমবারের মত ঢাকা যাওয়া লাগবে।
মেইন অফিসে (IFIC Tower,পুরানো পল্টন) CPT অনুষ্ঠিত হবে।
এখানে মূলত Microsoft Word, Excell এবং Power Point এর উপর খুব বেসিক কিছু কাজ আপনাকে দিবে।
মার্ক ৫০.
Microsoft Word এ Underline, Align, Bold, Bullet এসব নিয়ে কাজ করতে হবে।
পাওয়ার পয়েন্টে ছোট্ট একটা স্লাইড বানাতে হবে। ইন্সট্রাকশন দেয়া থাকবে প্রশ্নে।
Excel এ প্রশ্ন থেকে দেখে দেখে ডাটা তুলতে হবে। এরপর যোগ/এভারেজ বের করা Formula ব্যবহার করে, পাই চার্ট করা এসব ই থাকবে সাধারনত।
আর এই সব কিছুর জন্য সময় পাবেন ৩০ মিনিট।
বাসা থেকে প্রাক্টিস করে গেলে খুব সহজেই ৩০ মিনিটের মধ্যে পারবেন করতে।
৪.  Final Viva : CPT বাধা পার হওয়ার পর আসে FINAL VIVA. এটিও IFIC Tower এ হবে। এখানে মুলত আপনার স্মার্টনেস, পোষাক  এগুলো অনেক বেশি প্রাধান্য পাবে। ভাইভা তে তেমন কঠিন কিছু ধরবে বলে ভয় পাবেন না। Confident এর সাথে উত্তর করতে পারলেই আশা করি সফল হবেন।
উপরের চারটি ধাপ পেরলেই আপনাকে Message এবং Mail করে এপয়েন্টমেন্ট লেটার আনার জন্য বলা হবে। তারপর জয়েনিং।